Music

06 March 2020

৮৫ তম কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী


বাংলাদেশ সেনাবাহিনী ৮৫ তম দীর্ঘমেয়াদী বিএমএ কোর্সে লোকবল চেয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সাধারণ প্রার্থীদের বয়স ১৭ থেকে ২১ বছর হতে হবে এবং সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৩ বছরের মধ্য হতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। পুরুষ প্রার্থীদের বুকের মাপ ৩০ ইঞ্চি থেকে ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের বুকে মাপ ২৮ ইঞ্চি থেকে ৩০ ইঞ্চি হতে হবে। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং সমমানের পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ থাকতে হবে। প্রার্থীদের অবিবাহিত হতে হবে। ৭ মার্চ ২০২০ তারিখ থেকে আবেদন শুরু হয়ে চলবে ২৩ মে ২০২০ পর্যন্ত।

প্রার্থীদের আবেদনের যোগ্যতা


প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ সেনাবাহিনী
কোর্সের নাম: ৮৫ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স
বয়স: ১৭ থেকে ২১ বছর
উচ্চতা: পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি
ওজন: পুরুষ প্রার্থীদের ওজন ৫৪ কিলোগ্রাম বা ১২০ পাউন্ড এবং মহিলা প্রার্থীদের ওজন ৪৭ কিলোগ্রাম বা ১০৪ পাউন্ড
বুকের মাপ: পুরুষ প্রার্থীদের বুকের মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি এবং মহিলা প্রার্থীদের বুকের মাপ ২৮ থেকে ৩০ ইঞ্চি হতে হবে।
শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং সমমানের পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ থাকতে হবে।
আবেদনের শেষ তারিখ: ২৩ মে ২০২০
সূত্র : বাংলাদেশ প্রতিদিন পত্রিকা


আবেদন পক্রিয়া: ৭ মার্চ ২০২০ তারিখ হতে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের জন্য https://joinbangladesharmy.army.mil.bd এই সাইটে গিয়ে APPLY NOW  ক্লিক করে আবেদন করতে হবে। প্রার্থীদের আবেদন ফ্রি ১০০০ টাকা টেলিটক, বিকাশ, রকেট, মাস্টার কার্ডের মাধ্যমে পরিশোধ করতে হবে।

নির্বাচন পদ্ধতি: প্রার্থীদের নির্বাচন পদ্ধতি কয়েক ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের পরীক্ষায় উর্ত্তীন প্রার্থীদের নিয়ে বাংলা, ইংরেজী, গণিত, সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উর্ত্তীন যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএমবি এর নিকট পরীক্ষা এবং সাক্ষাৎকারের জন্য উপস্থিত হতে হবে। আইএসএমবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জনকারীদের নির্বাচিত ঘোষণা এবং পরবর্তীতে যোগদানের নির্দেশিকা প্রদান করা হবে।


সুযোগ সুবিধা: সরকার কর্তৃক নির্ধারিত সুযোগ সুবিধা প্রদান করা হবে।